সেনাবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার

শেয়ার করুন
2.5/5 - (2 votes)

সেনাবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার প্রকাশ করেছে সেনাবাহিনী সদর দপ্তর ঢাকা সেনানিবাস। “সমরে আমরা শান্তিতে আমরা সর্বত্র আমরা দেশের তরে” এ মূলমন্ত্র ধারন করে সেনাবাহিনী পরিচালিত হচ্ছে। দেশের স্বধীনতা, সার্বভৌমত্ব ও অখন্ডতা রক্ষার পাশাপাশি বিশ্বপরিমণ্ডলে আজ একটি অতি পরিচিত ও গর্বিত নাম বাংলাদেশ সেনাবাহিনী। বাংলাদেশ সেনাবাহিনীতে কিছুদিন পর পর নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। সেনাবাহিনীতে যোগদানের মাধ্যমে আপনিও দেশ রক্ষার কাজে এগিয়ে আসতে পারেন।

এ দেশে সর্বপ্রথম সেনাবাহিনী গঠন করা হয় ১৯৭১ সালের ২৬ মার্চ। সাম্প্রতি সেনাবাহিনীতে আরও সৈনিক ও বেসামরিক/অসামরিক জনবল বৃদ্ধির লক্ষ্যে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। আপনি যদি বাংলাদেশ সেনাবাহিনীতে যোগদান করতে ইচ্ছুক হন তা হলে দেরি না করে শেষ তারিখ ও সময়ের জন্য অপেক্ষা না করে হাতে যথেষ্ট সময় থাকতে অনলাইনের মাধ্যমে বাংলাদেশের সকল জেলা থেকে আবেদন করুন। প্রতিদিনের নিত্য নতুন সরকারি বা বেসরকারি চাকরির খবর দেখতে এখানে ক্লিক করুন।

সার্কুলার প্রকাশ করেছেবাংলাদেশ সেনাবাহিনী
এই চাকরির ধরনসরকারি চাকরি
আবেদনে শিক্ষাযোগ্যতানিম্নে উল্লেখিত
নিয়োগ দেওয়া হবেবিজ্ঞপ্তিতে উল্লেখিত
আবেদন করতে পারবেনঅনলাইন
আবেদন শুরুর তারিখচলছে
আবেদনের মেয়াদ শেষ২৭ আগ্ষ্ট ২০২২
অফিসিয়াল ওয়েবসাইটwww.army.mil.bd
খবর (News type)সরকারি চাকরির খবর (Govt job news)
খবর প্রকাশ (News release)সার্কুলারে উল্লেখিত

সেনাবাহিনী নিয়োগ ২০২২ সার্কুলার

শারীরিক যোগ্যতাপুরুষ প্রার্থীমহিল প্রার্থী
উচ্চতা৫ ফুট ৪ ইঞ্চি/১.৬৩ মিটার৫ ফুট ২ ইঞ্চি/১.৫৭ মিটার
ওজন৫৪ কেজি/১২০ পাউন্ড৪৭ কেজি/১০৪ পাউন্ড
বুকের মাপস্বাভাবিক ৩০ ইঞ্চি এবং
সম্প্রসারিত ৩২ ইঞ্চি
স্বাভাবিক ২৮ ইঞ্চি এবং
সম্প্রসারিত ৩০ ইঞ্চি
বয়সঅনূর্ধ ২৮ বছর (০১ জানুয়ারি ২০২৩)

সেনাবাহিনী নিয়োগ ২০২২

সেনাবাহিনী নিয়োগ ২০২২ নতুন নিয়োগ বিজ্ঞপ্তিতে ৬২ টি পদে ২৩০ জন জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। সেনাবাহিনীর এবারের নিয়োগ বিজ্ঞপ্তিতে অসামরিক পদে নিয়োগ দেওয়া হবে। পদের বিবরণ সমূহ নিচে দেওয়া হলো।

1. মালী-০৪
2. আয়া-০১
3. ধােপা-০১
4. সহিস-০২
5. ফিটার-০১
6. টার্নার-০১
7. প্যাকার-০১
8. ভিউয়ার-০১
9. টিনশীথ-০১
10. ওয়ার্ডবয়-০১
11. টেইলার-০২
12. পেইন্টার-০৪
13. ষ্টোরম্যান-০৬
14. ফায়ার-ক্রু-০১
15. ব্ল্যাকশীখ-০১
16. কম্পাউন্ডার-০১

17. কার্পেন্টার-০২
18. বুট মেকার-০১
19. টুল মেকার-০১
20. ড্রাফটসম্যান-০১
21. ইএন্ডবিআর-০১
22. ফায়ারম্যান-০১
23. কম্পােজিটর-০১
24. ইম্পােজিটর-০১
25. এসএসআই-০১
26. সুপারভাইজার-০১
27. হেড মেকানিক-০১
28. আপহেলষ্টার-০১
29 মেসওয়েটার-৩৪
30. ইনসেমিনেটর-০১
31. সহকারী বাবুর্চি-১০
32. অফিস করণিক-২৭

33. নিরাপত্তা প্রহরী-১২
34. সাইকেল ফিটার-০১
35. সহকারী প্যাকার-০১
36. ব্ল্যাকমীথ-০১
37. জিসিস অর্ডারলী-০৩
38. চার্জযান্ড মেকানিক-০১
39. শ্রমিক/ইউএসএম-২৭
40. এক্সচেঞ্জ অপারেটর-০৫
41. হসপিটাল অর্ডারণী-০১
42. বেঞ্চ ফিটার (স্কীল্ড)-০৩
43 মেশিনিষ্ট (এসএস-১)-০১
44. মেশিনিষ্ট (এসএস-২)-০১
45. ব্ল্যাকশ্মীথ (এইচএস-১)-০১
46. ল্যাবরেটরী এ্যাটেনডেন্ট-০১
47. মেইন্টেনেন্স টেকনিশিয়ান-০১
48. আপহেলষ্টার (এইচএস-১)-০১

49. সিকিউরিটি সুপারভাইজার-০২
50. অফিস সহায়কবার্তাবাহক-০৮
51. ফিটার এমী (এসএস-২)-০১
52. প্যাটার্ন মেকার (এইচএস-২)-০১
53. ফিটার এএফভী (এসএস-২)-০১
54. মেরিন টেকনিশিয়ান (স্কীল্ড)-০১
55. ইন্সট্রুমেন্ট মেকানিক (ফান্ড)-০১
56. সিভিল মেকানিক্যাল ড্রাইভার-০১
57. টেলিফোন এক্সচেঞ্জ অপারেটর-০১
58. ড্রাইভার/সিএমডি-০৬
59. ইন্সট্রুমেন্ট মেকানিক (এইচএস-২)-০২
60. বাবুর্চি/বাবুর্চি (ইউ/মেস/হাসপাতাল)-১৪।
61. আর্টিফিসার কন্ট্রোল ইকুইপমেন্ট (ফন্ড)-০১
62. পরিচ্ছন্নতা কর্মী/ফার্ম লেবার (পরিচ্ছন্নতা কর্মী)-১৮
63. ফার্ম লেবার (কাউ এ্যাটেন্ড্যান্ট কফি এ্যাটেন্ড্যান্ট। বুলক কার্ট ড্রাইভার/ এ্যানিমেল এ্যাটেন্ড্যান্ট)-০৬

সেনাবাহিনী নিয়োগ ২০২২
#সেনাবাহিনী নিয়োগ ২০২২

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২২

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ এ আবেদন করার জন্য সকল প্রকার তথ্য আমাদের এই পেইজ উল্লেখ করা হল। তাই আর দেরি না করে আজই আবেদন করে নিন। আবেদনের সম্পর্কিত বিস্তারিত তথ্য নিম্নে বর্ণনা করা হলো। আপনি যদি বাংলাদেশ সেনাবাহিনীতে ৮৯ তম বিএমএ দীর্ঘমেয়াদী কোর্স যোগ দিতে চান তা হলে নিম্নে বর্ণিত সকল বিষয় সমূহ ভালো করে পড়ুন এবং প্রয়োজনীয় যোগ্যতার আলোকে আবেদন করুন। আবেদনের লিংক নিম্নে দেয়া আছে।

আবেদন এর জন্য প্রার্থীর শারীরিক যোগ্যতা ছক আকারে দেখুন

শারীরিক যোগ্যতাপুরুষ প্রার্থীমহিল প্রার্থী
উচ্চতা৫ ফুট ৪ ইঞ্চি/১.৬৩ মিটার৫ ফুট ২ ইঞ্চি/১.৫৭ মিটার
ওজন৫৪ কেজি/১২০ পাউন্ড৪৭ কেজি/১০৪ পাউন্ড
বুকের মাপস্বাভাবিক ৩০ ইঞ্চি এবং
সম্প্রসারিত ৩২ ইঞ্চি
স্বাভাবিক ২৮ ইঞ্চি এবং
সম্প্রসারিত ৩০ ইঞ্চি

বিশেষ দ্রষ্টব্যঃ উচ্চতা ও বয়স অনুসারে সশস্ত্রবাহিনীর জন্য নির্ধারিত স্কেলের অতিরিক্ত ওজন হলে অযােগ্য বলে বিবেচিত হবে।

সেনাবাহিনী নিয়োগ ২০২২

শিক্ষাগত যোগ্যতাঃ জাতীয় মাধ্যম। এসএসসি ও এইচএসসি/সমমান যে কোন একটিতে ডিপিএ-৫.০০ ও অন্যটিতে জিপিএ-৪.৫০ পেয়ে উত্তীর্ণ হতে হবে। ইংরেজি মাধ্যম। ‘ও’ লেভেল ৬টি বিষয়ের মধ্যে ৩টিতে ‘এ’ গ্রেড, ৩টিতে ‘বি’ গ্রেড এবং ‘এ’ লেভেলে ২টি বিষয়ের ‘বি’ গ্রে পেয়ে উত্তীর্ণ।

বৈবাহিক অবস্থা ও জাতীয়তাঃ আবেদনকারীকে অবশ্যই অবিবাহিত হতে হবে। বিবাহিত প্রার্থীগন কোন অবস্থাতেই আবেদন করতে পারবেন না। প্রার্থীকে জন্ম সূত্রে বাংলাদেশের নাগরিক হতে হবে। আবেদন সম্পর্কে আরও বিস্তারিত জানতে নিম্নের অফিসিয়াল সার্কুলার দেখুন।

যে সকল প্রার্থীগন আবেদনের অযোগ্যঃ-

১। সেনা/নৌ/বিমান বাহিনী অথবা যে কোন সরকারী চাকরি হতে বরখাস্ত/অপসারিত/স্বেচ্ছায় পদত্যাগ গ্রহণ করলে।
২। আইএসএসবি (ISSB) পরীক্ষায় দু’বার দুবার প্রত্যাখ্যাত তবে একবার প্রত্যাখ্যাত প্রার্থীরা আবেদন করতে পারবেন।
৩। যে কোন ফেীজদারী অপরাধের জন্য আদালত কর্তৃক দন্ডপ্রাপ্ত হলে।
৪। সেনা, নৌ ও বিমান বাহিনীর আপিল মেডিক্যাল বোর্ড কর্তৃক অযোগ্য বলে বিবেচিত হলে।
৫। প্রতিটি চোখের দৃষ্টিক্ষীনতা ও দূরদৃষ্টি ২.৫ ডাইঅণ্টার এর বেশি এক বিষমদৃষ্টি ১.০ ডাইঅণ্টার এর বেশি হলে সেক্ষেত্রে অযোগ্য বলে বিবেচিত হবেন।
৬। প্রার্থীর বয়স ১৮ বছর হওয়ার পূর্বে ল্যাসিক (LASIK) করা হলে গ্রহণযোগ্য নয়। ল্যাসিক অপারেশনের তারিখ হাতে চোখ পরীক্ষার তারিখের মধ্যে ন্যূনতম ৩ (তিন) মাস অতিবাহিত হতে হবে।
৭। দুটি দেশের নাগরিকত্ব অথবা বাংলাদেশ ব্যতীত অন্য কোন দেশে স্থায়ীভাবে বাসবাসের অনুমতি থাকলে।

৮৯ তম বিএমএ দীর্ঘমেয়াদী কোর্স আবেদনের নিয়ম

অনলাইনে আবেদনের পদ্ধতিঃ
২৫ ফেব্রুয়ারি ২০২২ হতে ৩০ এপ্রিল ২০২২ তারিখ পর্যন্ত শুধুমাত্র অলাইনে আবেদন করা যাবে।

আবেদনকারী প্রার্থীগণকে https:/joinbangladesharmy.army.mil.bd ওয়েবসাইটে প্রবেশ করে Horne Page এর উপরে ডান কোনায় APPLY NOW তে ক্লিক করে ৮৯তম বিএমএ দীর্ঘমেয়াদী কোর্সে APPLYকরতে হবে।

আবেদনকারী প্রার্থীগণ টেলিটক, Trust Bank I-Cash, WISA/Master Card, Baksh, Rocket ইতালির মাধ্যমে ১০০০ (এক হাজার) টাকা (অফেরৎযোগ্য) আবেদন ফি প্রদান করতে হবে।

আবেদন প্রক্রিয়াতেই ওয়েব সাইটে বর্ণিত পদ্ধতি অনুসরণ করে আবেদন ফি প্রদান করা যায় এবং তাৎক্ষণিকভাবে প্রাথমিক সাক্ষাৎকারের কল-আপ লেটার পাওয়া যায়।

অনলাইনে আবেদন করতে যে কোন প্রকার অসুবিধা হলে ওয়েবসাইটে দেখানো কাস্টমার সাপোর্ট নম্বরে (+৮৮০১৭৬৩১৬১৯৭৯) সরাসরি যোগাযোগ করুন।

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ 2022

নির্বাচন পদ্ধতিঃ
প্রাথমিক স্বাস্থ্য ও মৌখিক পরীক্ষা। প্রাথমিক নির্বাচনী (স্বাস্থ্য ও মৌখিক) পরীক্ষা আগামী ১৬ মে ২০২২ হতে ২৬ মে ২০২২ তারিখ পর্যন্ত বিভিন্ন সেনানিবাসে অনুষ্ঠিত হবে। কোন প্রার্থী পরীক্ষার দিন উপস্থিত হতে অপারগ হলে বর্ণিত সময়ের মধ্যে যে কোন দিন উপস্থিত হয়ে উক্ত পরীক্ষায় অংশ্রহণ করতে পারবে। তবে পরীক্ষার তারিখ পরিবর্তনের বিষয়টি পূর্বেই সরাসরি নিজ নিজ পরীক্ষা কেন্দ্রে জানাতে হবে।

লিখিত পরীক্ষাঃ
প্রাথমিক নির্বাচনী পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদেরকে বাংলা, ইংরেজী, সাধারণ গণিত এবং সাধারণ জ্ঞান বিষয়ে সাক্ষাৎকার পত্রে উল্লেখিত স্থানে লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। লিখিত পরীক্ষা আগামী ১০ জুন ২০২২ তারিখে (শুক্রবার) অনুষ্ঠিত হবে। লিখিত পরীক্ষার ফলাফল জুন ২০২২ মাসের শেষ সপ্তাহে https://joinbangladesharmy.army.mil.bd ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

আন্ত বাহিনী নির্বাচন পর্ষদ (ISSB) পরীক্ষাঃ
লিখিত পরীক্ষায় যোগ্য প্রার্থীদের ঢাকা সেনানিবাসে অবস্থিত আইএসএসবি এর নিকট পরীক্ষা/সাক্ষাঙ্কারের জন্য নির্ধারিত তারিখে উপস্থিত হতে হবে। পরীক্ষা/সাক্ষাৎকারের তারিখ আইএসএসবি’র ওয়েবসাইট www.issb-bd.org তে প্রকাশ করা হবে। এই পরীক্ষা চার দিনে সম্পন্ন হবে এবং যাবতীয় ব্যয় সরকার কর্তৃক বহন করা হবে।

চুড়ান্ত স্বাস্থ্য পরীক্ষা। আইএসএসবি পরীক্ষার পরে প্রার্থীদেরকে চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। স্বাস্থ্য পরীক্ষায় চূড়ান্ত যোগ্যতা অর্জন সাপেক্ষে প্রার্থীদেরকে সেনাসদর, এজি’র শাখা (পিএ পরিদপ্তর) কর্তৃক চূড়ান্তভাবে নির্বাচিত প্রার্থী ঘোষণা এবং পরবর্তীতে যোগদান নির্দেশিকা প্রদান করা হবে।

বিএমএ প্রশিক্ষণঃ
চূড়ান্তভাবে নির্বাচিত প্রার্থীগণ বিএমএ’তে ৩ (তিন) বৎসরের প্রশিক্ষণ গ্রহণ করবেন। ০৩ বৎসর বিএমএ’তে প্রশিক্ষণের সময়ে স্নাতক ডিগ্রী সম্পন্ন করবেন (ব্যাচেলর অব সোস্যাল সাইন্স ইন। সিকিউরিটি স্টাডিজ)। প্রশিক্ষণ শেষে কমিশন্ড অফিসার হিসেবে নিয়োগপ্রাপ্ত হবেন (সেকেন্ড লেফটেন্যান্ট)।

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ

প্রাপ্ত সুযোগ সুবিধাসমূহঃ বেতন/ভাতা। সরকার কর্তৃক নির্ধারিত অন্যান্য সুবিধাদিসহ সশস্ত্র বাহিনীর বেতনক্রম অনুযায়ী অফিসার ক্যাডেটগণ বেতন ও ভাতা প্রাপ্ত হবেন। পরবর্তীতে প্রযোজ্য কমিশন অফিসার হিসেবে বেতন ভাতা ও অন্যান্য আনুষঙ্গিক সুবিধা প্রাপ্ত হবেন।

বাংলাদেশ সেনাবাহিনীতে জনবল নিয়োগের লক্ষে নিম্নলিখিত অসামরিক স্থায়ী পদের জন্য নিয়োগ সার্কুলার প্রকাশ করেছে। জাতীয় বেতন স্কেল ২০১৫ এর আলোকে ১০ তম থেকে ২০ তম গ্রেড পর্যন্ত অসামরিক স্থায়ী এবং অস্থায়ী পদে নিয়োগের জন্য বাংলাদেশের স্থায়ী এবং যোগ্য নাগরিকদের নিকট হতে দরখাস্ত আহবান করা যাচ্ছে।

২০২২ সালে প্রকাশিত নিয়োগের জন্য নির্ধারিত তারিখে ঢাকা সেনানিবাসে সৈনিক পদে পুরুষ এবং মহিলা উভয় প্রার্থীদের ভর্তি কার্যক্রম শুরু হবে। বাংলাদেশ সেনাবাহিনীতে আবেদন করতে আগ্রহী সকল জেলার পুরুষ ও মহিলা গনের জন্য বিস্তারিত তথ্যাবলী নিম্নে তুলেধরা হল। মনেরাখবেন অর্থের বিনিময়ে সেনাবাহিনীতে তর্ভি হলে তা যে কোন সময় বাতিল বলে গন্য হতে পারে।

বাংলাদেশ সেনাবাহিনীতে নিয়োগের সকল কার্যক্রম ঢাকা সেনানিবাসের নির্ধরিত দপ্তরের মাধ্যমে তত্ত্বাবধানে সম্পন্ন হয়। সকল নির্বাচিত প্রার্থীদের নিয়োগপত্র বা ভর্তির কর্যক্রম ঢাকা সেনানিবাসের সংশ্লিষ্ট দপ্তর থেকে ডাকযোগের মাধ্যমে প্রদান করা হবে। এখানে লক্ষনিয় সেনাবাহিনীতে ভর্তির জন্য দালাল কিংবা প্রতারকচক্র থেকে সাবধাান।

Leave a Comment

Job Circular Gov